Header Ads

ইন্টারনেট ব্রাউজিং ও ই-মেইল

Standard of service Post e-center






প্রথমে ইন্টারনেট সম্পর্কে সামান্য ধারণা দেওয়ার চেষ্টা করছি। আজকের পৃথিবী ইন্টারনেট নির্ভর। তাই ইন্টারনেট সম্পর্কে আমাদের সাম্যক ধারণা থাকা একান্ত আবশ্যক।

ইন্টারনেট কি ?


ইন্টারনেট এমনই একটি প্রটোকল বা মিডিয়া যার দ্বারা গোটা পৃথিবীর ওয়েব কম্পিউটারগুলোকে একসূত্রে গাঁথা সম্ভব হয়েছে। এই ইন্টানেটের মাধ্যমে আমরা পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তের ওয়েব কম্পিউটার থেকে সহজেই ডাটা বা তথ্য উপাত্ত সমূহ ডাউনলোড বা স্থানান্তর করতে পারি। শুধু তাই নয়, ইন্টারনেট প্রযুক্তি আজ পৃথিবীকে আমাদের হাতের মুঠোয় এনে দিয়েছে। আমরা আজ গ্লোবাল ভিলেজে বসবাস করি। অর্থাৎ গোটা পৃথিবী যেখানে একটি গ্রাম আর এক এক দেশ এক একটা পরিবার। গ্রামে বসবাসরত মানুষদের খোঁজ খবর যেমন প্রতিনিয়ত নেয়া যায়, তেমনি আজকের গ্লোবাল ভিলেজের প্রত্যেক মানুষের খবর প্রতিনিয়ত নেয়া যায়। আর সেটা সম্ভব হয়েছে কেবল মাত্র ইন্টারনেট এবং এর সাথে সম্পর্কিত প্রযুক্তির উন্নয়নের কারণে। ইন্টারনেট সংযোগের জন্য প্রথমেই একটি টেলিফোন লাইন আবশ্যক। বর্তমানে অবশ্য মোবাইল মিডিয়ার মাধ্যমে যে কোন স্থানে বসে ইন্টারনেট সংযোগ সম্ভব হচ্ছে। আর এর জন্য অবশ্য মোবাইল সিম সংযোগ করতে বা ফোন লাইন স্বক্রিয় করতে একটি মডেম প্রয়োজন হবে। মডেমে সিম স্থাপন করে মোবাইল কোম্পানীর অনুমতি সাপেক্ষে ইন্টারনেট সংযোগ করা যাবে। এরপর ওয়েব কম্পিউটার ভ্রমনের জন্য একটি ব্রাউজার নির্বাচন করে নিতে হবে। বর্তমান বিশ্বে অবশ্য অনেক ধরনের ওয়েভ ব্রাউজার ব্যবহৃত হয়ে থাকে। যেমন, মাইক্রোসফট কর্পোরেশনের Internet Explorer তো আছেই। এছাড়া আরও প্রায় শ’দেড়েক ব্রাউজার আছে। তন্মেধ্যে আমাদের দেশে জনপ্রিয় ব্রাউজার হিসেবে
Opera, Mozila Firefox, Google Chrome  ইত্যাদি উল্লেখযোগ্য।

মডেম কি ?

মডেম কম্পিউটারের ভাষায় একটি হার্ডওয়ারের নাম। যে ডিভাইসটি কম্পিউটারের ভাষাকে টেলিফোনের ভাষায় রূপান্তর করে। মোবাইল সিম দিয়ে ইন্টারনেট সংযোগের জন্য বিশেষ ভাবে তৈরী একটি হার্ডওয়ার এই মডেম। যার সাহায্যে মোবাইল সিম মডেমের ভিতর নির্ধারিত স্থানে স্থাপন করে মোবাইল কোম্পানীর অনুমতি সাপেক্ষে ইন্টারনেট সংযোগ পাওয়া যায়। এটি কম্পিউটারের ইউএসবি পোর্টে সংযোগ করে দিতে হয়।

ব্রাউজার কি ?

যার মাধ্যমে বা সাহায্যে ইন্টারনেটে বিভিন্ন ওয়েবে বিচরণ করা হয়, তাকে ওয়েব ব্রউজার বলে। এটি একটি এপ্লিকেশন সফটওয়ার।

 ইন্টারনেট ব্যবহার পদ্ধতি ঃ-

প্রথমে CPU -এ ইন্টারনেট সংযোগ স্থাপন করি অর্থাৎ ইন্টারনেটের সাথে PC কে সংয়ুক্ত করি। এবার Windows বা খোলা জানালার START মেনুতে ক্লিক করে Programs /All Programs -এ ক্লিক করে ওয়েভ ব্রাউজার Internet Explorer -এ ক্লিক করে তা Open করি। এরপর  ব্রাউজারের Address Bar এ Address টাইপ করতে হবে। সেক্ষেত্রে অবশ্য জনপ্রিয় সার্স ইঞ্জিন http://www.google.com  অথবা http://www.yahoo.com  টাইপ করা যেতে পারে। আমরা এখন জনপ্রিয় সার্চ ইঞ্জিন http://www.yahoo.com  টাইপ করে এন্টার দেই। মুহুর্তেই Yahoo Home Page Open হবে। অবশ্য http://www.google.com  টাইপ করে এন্টার দিলে । Google Home Page Open হবে।

Home Page  কি ?

ওয়েব ব্রাউজারের Address Bar  এ কোন Address বা ঠিকানা লিখে এন্টার দিলে প্রথমে যে পাতাটি ওপেন হয়, তাকে ঐ ঠিকানা বা কোম্পানীর Home Page  বলে।

নেট ব্রাউজিং ঃ

ব্রাউজার উইন্ডোর এড্রেস বারে www. সহ কাঙ্খিত ঠিকানা টাইপ করে এন্টার দিলে ব্রাউজার উইন্ডোতে কাঙ্খিত ওয়েব পেজ ওপেন হবে। এছাড়াও সার্স ইঞ্জিনের সাহায্যে আমরা না জানা বিভিন্ন ঠিকানায় ব্রাউজ করতে পারি। সার্চ ইঞ্জিনের মধ্যে ইয়াহু এবং গুগোল আমাদের দেশে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। সার্স ইঞ্জিনের সার্স অপশনে কাঙ্খিত বিষয় লিখে এন্টার দিলে স্বয়ংক্রিয় ভাবে অনেকগুলো ঠিকানা বা ওয়েব সাইট নির্দেশ করে একটি পাতা ওপেন হয়। এখান থেকে পছন্দের পাতা বা ঠিকানায় মাউসের পয়েণ্টার দিয়ে ক্লিক করলে তা ওপেন হবে।

 ইমেইল একাউন্ট খোলা ঃ

এখানে http://www.gmail.com  এ একাউন্ট খোলার নিয়ম দেখানো হয়েছে। প্রথমে ওয়েভ ব্রাউজার ওপেন করে, Yahoo Home Page Open  ওপেন করতে হবে। এরপর Sign Up  ক্লিক করতে হবে। নিম্নরূপ ছক পাওয়া যাবে। এটি সঠিক ভাবে পুরন করতে হবে।
এরপর   Sign up :   My Name –    first name-         last name
Gender :   Male/ Female  –
Birth day:    Month –       Day  –       Year —
I Live in:        Bangladesh
Postal code: ……….
Gmail ID Email   ………..         @gmail..com
Password ……..
Re-type Password   …….
Alternate Email  ……………..
(1)       Security Question: Select one  …….. (ড্রপ ডাউন মেনু থেকে যে কোন একটা সিলেক্ট করে অথবা নিজে প্রশ্ন লিখে তারপর তার উত্তর টাইপ করলেও হবে)
Your Answer …….
(2)       Security Question   Select one  ……. (ড্রপ ডাউন মেনু থেকে যে কোন একটা প্রশ্ন সিলেক্ট করে অথবা নিজে প্রশ্ন লিখে তারপর তার উত্তর টাইপ করলেও হবে)
Your Answer ……..
Type the code Show (এখানে একটা কোড লেখা দেখা যাবে এটা হুবুহু টাইপ করতে হবে।)
Do you agree ?  Y
Create My Account  –  Cancel
Create My Account ক্লিক করলে ওয়েলকাম ম্যাসেজ আসবে। তারপর Open your IN BOX এ ক্লিক করলে নিজের ইমেইল এর হোমপেজ Open হবে।
একই নিয়মে গুগোল ব্যবহার করেও ইমেইল একাউন্ট খোলা যাবে। তখন ইমেইল ঠিকানা হবে- ………….@gmail.com

ইমেইল পাঠানো ঃ

ধাপে ধাপে নিচের কাজগুলো সম্পন্ন করলেই মেইল পাঠানো যাবে।
START>Programs /All Programs > Internet Explorer > Address  বারে http://www.gmail.com টাইপ করে > Sign In >Yahoo ID > Password >Sign In >  Mail >Compose Mail >To ই-মেইল ঠিকানা লিখতে হবে >Subject এর নাম লিখতে হবে > Attach File > Brouse এ ক্লিক করে কম্পিউটারে সংরতি ফাইলে মাউসের পয়েন্টার ক্লিক করতে হবে > Attachment যদি একের অধিক ফাইল পাঠাতে হয়, তবে আবার Attach File > Brouse > Attachment ক্লিক করে ফাইল নির্বাচন করতে হবে। সবকিছু ঠিকঠাক মতো হয়ে গেলে তারপর Send বোতামে ক্লিক করলে পর্দায় ম্যাসেজ আসবে Your Massage has been send.

ব্যাস, এবার শেষ হলো মেইল পাঠানো।

Install Printer Software :

প্রিন্টার সফওয়ার সিডি সিপিইউ এর সিডি রোমে ঢুকাতে হবে এবং Install কমান্ড করতে হবে, এরপর Next > Agree>Next> Finish.

Install Yahoo Messenger :

সিপিইউ এ ইন্টারনেট সংযোগ করতে হবে, এরপর সিপিইউ এ Yahoo Messenger সফটওয়ার কোথায় আছে তা জেনে নিতে হবে (সফটওয়ারটি যদি কম্পিউটারে সংরতি থাকে) অথবা ইয়াহু সার্স ইঞ্জিনের হোমপেজ থেকে ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোডকৃত সফটওয়ার ওপেন করে Yahoo Messenger আইকোনের উপর ডবল ক্লিক করে Next -Agree > Next >Finish

Install Winamp :

সিপিইউ এ ইন্টারনেট সংযোগ করতে হবে,  এরপর  সিপিইউ এ Winamp কোথায় আছে তা জেনে নির্বাচন করে নিতে হবে (সফটওয়ারটি যদি কম্পিউটারে সংরতি থাকে)  অথবা ইন্টারনেটের মাধ্যমে ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোডকৃত সফটওয়ার Winamp আইকোনের উপর ডবল ক্লিক করে Next > Agree> Next> Finish

Install AntiVirus :

সিপিইউ এ ইন্টারনেট সংযোগ করে নিতে হবে। এরপর কম্পিউটারে কোথায় সফটওয়ারটি আছে তা জেনে নিতে হবে (সফটওয়ারটি যদি কম্পিউটারে সংরতি থাকে) অন্যথায়, ইন্টারনেট থেকে ডাউনলোড করে নিতে হবে। এরপর Antivirus এর আইকনের উপর মাউসের ডবল ক্লিক করে ওপেন করতে হবে। এবং Next >Agree> Next>Finish

Antivirus Update :

সিপিইউ এ ইন্টারনেট সংযোগ করে, এরপর
ডেক্সটপে Antivirus এর আইকনের উপর মাউসের বাম পার্শ্বের বোতাম ডবল ক্লিক করতে হবে। এরপর Update Antivirus এ ক্লিক করলেই ইন্টারনেট থেকে আপডেট ফাইল ডাউনলোড করে নিজেই আপডেট করে নেবে। কোন কোন সময় পর্দায় একটি ম্যাসেজ দিয়ে জানতে চায় Update করবে কিনা। এ ক্ষেত্রে  Update এ ক্লিক করলেই স্বয়ংক্রিয় ভাবে আপডেট হবে।

Start Scanning Virus :

ডেক্সটপে ভাইরাস আইকোনে ডবল ক্লিক করে ডায়ালগ বক্স থেকে ফাইল/ফোল্ডার অথবা কম্পিউটার অর্থাৎ যে ড্রাইভ ভাইরাস স্ক্যান করতে চাই, তা নির্বাচন করে Scan Virus এ ক্লিক করলেই স্ক্যান শুরু হবে।

বেসিক কম্পিউটার শিক্ষার আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য সম্বলিত লেখা পড়তে এবং ঘরে বসে কম্পিউটার প্রশিক্ষণ গ্রহন ও তথ্য প্রযুক্তির ব্যবহার জানতে আমাদের সাথে থাকুন-

No comments

Powered by Blogger.