Header Ads

সরকারী কর্মচারীদের সেলফি তুলার দিন শেষ

সেবা পোস্ট ই-সেন্টারের আদর্শ
রিটায়ার্ড নেয়ার পর পেনশনের ফর্ম তৈরী করার সময় ফটোগ্রাফ হিসেবে সেলফি ব্যবহার করা যাবে না বলে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জানানো হয়েছে। ভারত সরকারের কর্মীবর্গ মন্ত্রনালয়ের তরফ থেকে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের এই নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও জানানো হয়েছে কালো চশমা পড়ে বা লম্বা চুল দিয়ে চোখ ঢেকে ছবি তুলে ব্যবহার করলে সেই ফর্ম বাতিল করে দেওয়া হবে।
সাদা কালো ছবি ব্যবহারেও মানা করা হয়েছে ঐ নোটিশে। ফর্মে ছবি ও সাক্ষরের জন্য যে নির্ধারিত জায়গা রাখা হয়েছে সেই নির্দিস্ট মাপের ছবি ও সাক্ষর ব্যবহার করতে হবে পেনশনের ফর্মে। আর ছবিটি কোনভাবেই সেলফি হতে পারবে না বলে জানিয়েছে মন্ত্রনালয়।
পেনশনের এই ফর্মে কেন্দ্রীয় সরকারের সিভিল পেনশনধারিদের নিজেদের স্বামী বা স্ত্রী এর সাথে একসাথে তোলা তিন কপি ছবি জমা দিতে হবে। অবসরের আট মাস আগে ফিল আপ করে ফেলতে হবে এই ফর্ম। মন্ত্রনালয়ের তরফ থেকে আরও জানানো হয়েছে কালো ব্যাকগ্রাউন্ডে বা চোখ ঢেকে ছবি তুললে বাতিল বলে গন্য হবে সেই ফর্ম। এছাড়াও সাধারণ কাগজে ছবি প্রিন্ট করলেও বাতিল হয়ে যাবে ফর্ম।
এছাড়াও জানানো হয়েছে ছবি তোলার সময় চশমা পরে থাকলে তাতে যেন কোন আলোর প্রতিফলন দেখা না যায়। সেক্ষেত্রে একটু মাথা তুলে বা নামিয়ে সেই প্রতিফলন এড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে এই নোটিশে। মন্ত্রনালয়ের তরফ থেকে জানানো হয়েছে এই সব নির্দেশের কারন অবশ্যই যেন প্রত্যেক কর্মচারী অবসরের সাথে সাথেই পেনশন পেতে শুরু করে দেন। এই মুহুর্তে ভারত সরকারের অধীনে ৪৮.৪১ লক্ষ কর্মচারী ও ৬১.১৭ লক্ষ পেনশনভোগী রয়েছেন।

No comments

Powered by Blogger.