Header Ads

একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা চ্যালেঞ্জ করে রিট

সেবা ই-সেন্টারের আদর্শ
দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা চ্যালেঞ্জ করে হাইকোর্ট একটি রিট আবেদন করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ মে) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ জনস্বার্থে এ রিট আবেদনটি দায়ের করেন।
বিচারপতি মঈমুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ মামলাটি দাখিল করা হয়েছে। আগামী রোববার এ রিটের ওপর শুনানী হতে পারে।
রিট দায়েরর পর তিনি বলেন, ২০১৮ সালের একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা ২০১৮ সংবিধানের ৭, ১৫, ১৯, ২৬ ও ৩১ ও ৪০ অনুচ্ছেদে এবং ১৯৬১ সালের মাধ্যমিক শিক্ষা অর্ডিনেন্স(অধ্যাদেশ) সঙ্গে সাংঘর্ষিক।
২০০৯ সালের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের রেগুলেশন ৪২ এবং জাতীয় শিক্ষানীতি ২০১০ এর শিক্ষার্থী ভর্তির সহিত কেন সাংঘর্ষিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারির আবেদনও জানিয়েছেন আইনজীবী।
এই আইনজীবী আরও বলেন, আইন অনুযায়ী একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষমতা শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের। কিন্তু সরকার উপরোক্ত আইন লংঘন করে ভর্তি নীতিমালা প্রনয়ণ করে যা উক্ত আইনের সংগে সাংঘর্ষিক।
ইউনুছ আও বলেন, প্রতি বছর একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে নটরডেম, হলিক্রস হাইকোর্ট থেকে আদেশ নিয়ে নিজেদের মতো করে শিক্ষার্থীদের ভর্তি করায়।
অন্যদিকে সারা দেশের সকল কলেজগুলোতে সরকারি নীতিমালা অনুযায়ী ভর্তি করানো হয়। যা সংবিধানের সঙ্গে পুরোপুরি সাংঘর্ষিক বলেও মন্তব্য করেন এই আইনজীবী। নীতিমালা করার কারণে একজন শিক্ষার্থী তার পছন্দমত কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে পারছে না। রিট আবেদনে বিবাদী করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে।

No comments

Powered by Blogger.