Header Ads

নতুন গ্যাস জোনের সন্ধান!

সেবা পোস্ট ই-সেন্টারের আদর্শ

ছবিঃ প্রতিকী।
বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) নোয়াখালীর বেগমগঞ্জে গ্যাস ক্ষেত্রে নতুন গ্যাস জোনের সন্ধান পেয়েছে। সোমবার (৪ জুন) পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন করে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। নতুন গ্যাস জোন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক একেএম রুহুল ইসলাম চৌধুরী।
বাপেক্স ব্যবস্থাপনা পরিচালক জানান, এটি একটি ওয়ার্কওভার প্রকল্প। এটি আগেও ছিল, নতুন করে ওয়ার্কওভার করা হয়েছে। পরীক্ষামূলক উত্তোলন পর্যবেক্ষণের পর গ্যাস জোনটি থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু হবে।
প্রকল্প খনন অনুসন্ধান কর্মকর্তারা জানান, গ্যাস ক্ষেত্রের তৃতীয় জোনে সকাল ১০টার দিকে গ্যাসের প্রবাহ দেখে সেখানে আগুন দিয়ে পরীক্ষা চালানো হয়। তবে সেখানে কী পরিমাণ গ্যাস মজুদ রয়েছে তা আগামী দুইদিন পর্যবেক্ষণ শেষে বলা যাবে বলে জানান বাপেক্সের প্রকল্প পারিচালক তোফায়েল উদ্দিন সিকদার।
প্রসঙ্গত, ১৯৭৭ সালে বেগমগঞ্জ গ্যাস ক্ষেত্রে আবিষ্কৃত হয়। ২০১৫ সালের ১৭ মার্চ এই গ্যাস ফিল্ড থেকে গ্যাস উত্তোলন শুরু হয়। এই গ্যাস ক্ষেত্রে মোট কূপের সংখ্যা তিনটি। তাদের মধ্যে উৎপাদনে রয়েছে একটি কূপ।

No comments

Powered by Blogger.