Header Ads

ব্রাজিলকে হারিয়ে বিশ্বকাপ জিতবে স্পেন


Image result for psan world cup 2018 ছবিঃ সংগৃহীত



২০১৮ ফুটবল বিশ্বকাপ এবার অনুষ্ঠিত হচ্ছে রাশিয়ায়। ১৪ জুন থেকে ১৫ জুলাইয়ের এই আসরে অংশ নেবে ৩২টি দেশ। ১৯৩০ সালে শুরু হওয়া ফুটবল বিশ্বকাপের এটি ২১তম আসর। স্বাগতিক রাশিয়া ছাড়াও এতে অংশ নেবে স্পেন, ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানির মতো ফুটবলের বড় দলগুলো।
তবে এবার বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে স্পেন বনাম ব্রাজিল আর ব্রাজিলকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপ জিতবে স্পেন। এমনই একটি সমীক্ষা প্রকাশ করেছে আমেরিকার একটি সংস্থা। অবশ্য ব্যাপারটাকে সমীক্ষা বললে ভুলই হবে। অনেক গবেষণা ও পরীক্ষার পরই তারা এমন একটা ভবিষ্যদ্বাণী করেছে।
আমেরিকার সেই সংস্থাটির নাম গ্রেসনোট। আর তারা রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রতিটা দলের শক্তি দুর্বলতা নিয়ে পরীক্ষা চালিয়েছে।
এই পরীক্ষার ক্ষেত্রে তারা যে প্রযুক্তি ব্যবহার করেছে তার নাম ইলো সিস্টেম। এই প্রযুক্তিতে সাধারণত দাবা বা ওই জাতীয় খেলার সঙ্গে যুক্ত খেলোয়াড়ের স্কিল টেস্ট হয়। হালফিলে অবশ্য আমেরিকার বেসবল ফুটবল দলগুলোর স্কিল টেস্টের ক্ষেত্রেও এই ইলো সিস্টেম ব্যবহার করা হয়।
গ্রেসনোট সংস্থাটির হয়ে এই গবেষণার দায়িত্বে থাকা সাইমন গ্লিভ দাবি করেছেন, অন্য দলগুলোর থেকে স্পেনের এবার বিশ্বকাপ জয়ের সম্ভাবনা ২১ শতাংশ বেশি। প্রতিটা দলের স্কিল হিসাবে স্পেনকে গ্রসনোট একশোর মধ্যে ৯০ নম্বর দিয়েছে। আর ব্রাজিলকে ৭৬। একইসঙ্গে জার্মানিকে তারা দিয়েছে ৭৯। আর্জেন্টিনা ৮২। উরুগুয়ে ও কলম্বিয়াকে ৭৭ নম্বর দিয়েছে তারা।
জার্মানি বা আর্জেন্টিনার দলগুলো নম্বরের দিক থেকে স্পেনের চেয়ে বেশি পেলেও গ্রেসনোট তাদের ফাইনালিস্ট বলে ধরছে না। তাদের যুক্তি, বিশ্বকাপ জিততে যে এক্স ফ্যাক্টর প্রয়োজন সেটা এবারের স্পেন দলে অনেক বেশি রয়েছে।

No comments

Powered by Blogger.