Header Ads

১ই জুলাই থেকে ফেসবুক-হোয়াটস এ্যাপ ব্যবহারে দিতে হবে ট্যাক্স !

সেবা পোস্ট ই-সেন্টারের আদর্শ
 
নিউজ ডেস্ক: হেডলাইন পরেকি পাঠক আপনার চোখ কপালে উঠে গেল বৈকি ? হুম কপালে উঠার মতই খবর। তাহলে আসুন বিস্তারিত সংবাদটা পরে দেখি কোথায় কিভাবে কারা ট্যাক্স দিবে বা দিতে হবে।
আইন অনুযায়ী ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ভাইবার ও টুইটার ব্যবহার করলে প্রতিদিনের জন্য ২০০ শিলিং (স্থানীয় মুদ্রা) করে কর দিতে হবে। বাংলাদেশী টাকায় দাড়ায় ১৬৬ টাকার মত। শিলিং হচ্ছে উগান্ডার মুদ্রার নাম। আপনাদের নিশ্চই এখন ভয় কেটে গেছে। আনন্দে মুখে হাসি ফুটে উঠেছে।
এমনই খবর প্রকাশ করেছে বিবিসি। বিবিসির খবরে আরো বলা হয়, উগান্ডার সরকার কিছুদিন পূর্বে পাস করেছে এক নতুন আইন। এতে বলা হয়েছে, সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করলে ব্যবহারকারীদের এখন থেকে ট্যাক্স বা কর দিতে হবে। প্রেসিডেন্টের উদ্যোগে দেশটির পার্লামেন্টে এমন আইন পাস করা হয়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে। তবে এই আইন নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

উগান্ডার রাষ্ট্রপতি মোস্তাওয়ানি। তিনি বলেছেন শিক্ষার ক্ষেত্রে এগুলো ব্যবহারের জন্য ট্যাক্স নেয়া হবেনা। ছবি: এএফফি
আগামী ১ই জুলাই থেকে এই আইনটি কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে কিভাবে কর আদায় করা হবে তার কোন নির্দিষ্ট নির্দেশনা ঠিক করেনি।
বিবিসি রয়টার্সের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, উগান্ডায় ২৩.৬ মিলিয়ন মোবাইল ফোন গ্রাহকের মধ্যে মাত্র ১৭ মিলিয়ন ইন্টারনেট ব্যবহার করে।
উগান্ডার ক্ষমতাসীন পার্টি ও বিরোধী উভয় পক্ষের জন্য সোশ্যাল মিডিয়া গুরুত্বপূর্ণ রাজনৈতিক হাতিয়ার হয়ে উঠেছে।
২০১৬ সালে রাষ্ট্রপতি নির্বাচনের সময় এসকল প্ল্যাটফর্মের অ্যাক্সেস বন্ধ ছিল। রাষ্ট্রপতি মুসেসিই এই সময়ে বলেছিলেন যে এটি "মিথ্যা ছড়িয়ে দিচ্ছে" ।

No comments

Powered by Blogger.