Header Ads

জনপ্রতি ফিতরা সর্বনিম্ন ৭০ টাকা

সেবা পোস্ট ই-সেন্টারের আদর্শ

ছবিঃ সংগৃহীত
এ বছর বাংলাদেশে ফিতরার হার জনপ্রতি সর্বনিম্ন ৭০ টাকা ও সর্বোচ্চ ২ হাজার ৩১০ টাকা নির্ধারণ করা হয়েছে। বুধবার (৩০ মে) জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় এ হার নির্ধারণ করা হয়। রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
ইসলামিক ফাউন্ডেশনের পিআরও নিজাম উদ্দিন জানান, এ বছর ফিতরা জনপ্রতি সর্বনিম্ন ৭০ টাকা ও সর্বোচ্চ ২ হাজার ৩১০ টাকা নির্ধারণ করা হয়েছে।
সভায় সভাপতিত্ব করেন জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভাপতি ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান।
ইসলামী শরিয়াহ মতে আটা, খেজুর, কিশমিশ, পনির ও যব ইত্যাদি পণ্যের যে কোনো একটি দ্বারা ফিতরা আদায় করা যায়। ১ কেজি ৬৫০ গ্রাম গম বা আটা অথবা খেঁজুর, কিশমিশ, পনির বা যবের মধ্যে যে কোনো একটি পণ্যের ৩ কেজি ৩০০ গ্রামের বাজার মূল্য ফিতরা হিসেবে গরিবদের মধ্যে বিতরণ করা যায়। এই হিসাবে বর্তমান বাজারমূল্যে এবার সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা।
ইসলাম ধর্মের বিধান অনুযায়ী, মুসলিমরা নিজ নিজ সামর্থ্য অনুযায়ী সাদকাতুল ফিতর আদায় করতে পারবেন। প্রত্যেক সামর্থ্যবান মুসলমানের জন্য ফিতরা আদায় করা ওয়াজিব। নাবালক ছেলেমেয়ের পক্ষ থেকে পিতাকে এই ফিতরা দিতে হয়। আর তা ঈদুল ফিতরের নামাজের আগেই আদায় করতে হয়।

No comments

Powered by Blogger.