Header Ads

রূপচর্চায় ডিমের কুসুম!

সেবা পোস্ট ই-সেন্টারের আদর্শ

রূপচর্চায় ডিমের কুসুম!

৩০ মে, ২০১৮ ১০:২৮:৫৯
ভিটামিন এ ও ডি- এর অন্যতম উৎস হল ডিম। ডিমের সাদা অংশের থেকেও ডিমের কুসুমে বেশি প্রোটিন থাকে। ডিমের কুসুমে কোলাইন আছে। যা মানুষের মস্তিষ্কের বিকাশে সাহায্য করে। ডিমের কুসুমে ভিটামিন ডি থাকার জন্য স্তন ক্যানসার ও অন্ত্রের ক্যানসারের সম্ভাবনা কমে। রক্ত কণিকাকে ক্ষতিগ্রস্ত হওয়ার হাত থেকে রক্ষা করে ডিমের কুসুম। সৌন্দর্যচর্চাতেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ত্বক ও চুল পরিচর্যায় ডিমের কুসুমের ব্যবহার খুব উপকারি। দেখে নিন রূপচর্চায় কীভাবে ব্যবহার করবেন ডিম -
১) শুষ্ক ত্বক-
শুষ্ক ত্বকের জন্য প্রথমে একটি ডিম নিয়ে তার থেকে কুসুম আলাদা করে নিন। এবার এই কুসুমটির সঙ্গে এক চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। মুখে ভালো করে ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলে এই প্যাকটি মুখে লাগিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট বাদে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি শুষ্ক ত্বককে ময়েশ্চারাইজ করে। ত্বককে করে তোলে নরম ও কোমল।
২) চুলের জন্য-
চুলের নানা সমস্যার সমাধান করে ডিম। প্রথমে একটি পাত্রে এক কাপ টকদই এবং একটি ডিমের কুসুম ভাল করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি চুলে লাগিয়ে নিন। এভাবে ২০ মিনিট রাখার পর ঠান্ডা পানি দিয়ে শ্যাম্পু করে ফেলুন। এটি চুল ঝলমলে সিল্কি করে তুলবে।
৩) ব্ল্যাকহেডেস দূর করতে-
মুখের অন্যান্য সমস্যার মধ্যে একটি সমস্যা হল ব্ল্যাকহেডেসের সমস্যা। এরজন্য একটি ডিমের কুসুমকে ভালো করে ফেটিয়ে নিন। এরপর তা ব্রাশে করে নাকের চারপাশে লাগিয়ে নিন। এরপর তার উপর টিসু পেপার লাগিয়ে নিন। ডিমের প্রথম লেয়ারটি শুকিয়ে গেলে আরেকটি লেয়ার লাগিয়ে নিন। এরপর শুকিয়ে গেলে কাগজ গুলিকে টেনে তুলে ফেলুন। দেখবেন কাগজের সঙ্গে ব্ল্যাকহেডসও উঠে এসেছে।
৪) তৈলাক্ত ত্বকের যত্নে-
তৈলাক্ত ত্বকে ব্রণ হওয়ার প্রবল সম্ভবনা দেখা যায়। সেক্ষেত্রে একটি ডিমের কুসুম, এক চামচ মধু এবং এক চামচ বাদাম তেল নিয়ে তা ভালো করে মিশিয়ে নিন। এমনভাবে মেশান যেন ফেনা উঠে। এরপর ত্বকে প্যাকটি ত্বকে লাগান। ১৫ মিনিট পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
৫) ত্বকের উজ্জ্বলতা বজায় রাখে-
ত্বক উজ্জ্বল রাখতে একটি ডিমের কুসুম, এক চামচ ঘন ক্রিম এবং এক চামচ গাজরের রস মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। এবার এই প্যাকটি ত্বকে লাগিয়ে ৫ থেকে ১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকে রক্ত চলাচল বজায় রাখতে সাহায্য করে। এছাড়া ত্বক উজ্জ্বল এবং তারুণ্যদীপ্ত করে তোলে।

No comments

Powered by Blogger.