Header Ads

অবাক কাণ্ড, দুধ দিচ্ছে ৫ মাসের বাছুর!

সেবা পোস্ট ই-সেন্টারের আদর্শ

ছবি : সংগৃহীত
দুধ দিচ্ছে মাত্র ৫ মাস বয়সী একটি বাছুর! অনেকেই এটা দেখে অবাক হচ্ছেন। হ্যাঁ, হবারই কথা কিন্তু এটি একদম সত্যি! এমন কাণ্ডে রীতিমতো চারদিকে হইচই পড়ে গেছে।
ভারতের পূর্ব বর্ধমানের আউশগ্রামের এই ঘটনাই আলোড়ন ফেলে দিয়েছে এলাকায়।
দু-এক মাস আগেই বাছুর-সহ একটি গরু কেনেন বর্ধমানের আউশগ্রাম অঞ্চলের পূর্বততি গ্রামের বাসিন্দা গৌরহরি পাল। কয়েকদিন আগে বাছুরটিকে গোসল করানোর সময়ে, পরিবারের লোকেরা লক্ষ্য করেন বাছুরটি দুধ করে শুরু করেছে। তার পর থেকে নিয়মিত দুধ দিচ্ছে বকনা বাছুরটি। এমন ঘটনা স্বাভাবিক ভাবেই চাঞ্চল্য ফেলে দিয়েছে ওই এলাকায়।
এ ঘটনাটি ছড়িয়ে পড়তেই এলাকায় ভিড় জমান আশেপাশের গ্রামের বাসিন্দারা। অনেকেই মনে করেছেন এটি একটি অলৌকিক ঘটনা। কেউ কেউ আবার সুযোগ পেলে বাছুরটিকে প্রণামও করছেন।
এ প্রসঙ্গে গুসকরা মহাবিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের শিক্ষক কল্যাণ মুখোপাধ্যায় জানিয়েছেন, বাছুরের দুধ দেয়ার সঙ্গে অলৌকিক কোনো সম্পর্ক নেই। এই ঘটনা ঘটে মূলত প্রজেস্টোরন অথবা ইস্ট্রোজন হরমোন বেড়ে যাবার কারণে। এই বাছুরটির ক্ষেত্রেও তাই ঘটেছে বলে জানান কল্যাণ মুখোপাধ্যায়।
তিনি আরো বলেন, এই সময়ে বাছুরটিকে প্রচুর পরিমাণ পানি খাওয়াতে হবে। তা না হলে বাছুরটির শরীরে বেশি মাত্রায় হরমোন জমে থাকলে, অসুস্থ হয়ে যেতে পারে বাছুরটি।

No comments

Powered by Blogger.