Header Ads

ফুটবল নিয়ে যত চলচ্চিত্র

সেবা পোস্ট ই-সেন্টারের আদর্শ

ছবি : সংগৃহীত
কিছু দিন পরই বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর তাই তো ফুটবল প্রেমীদের মাঝে শুরু হয়ে গেছে উন্মাদনা। চায়ের দোকান থেকে শুরু করে অফিস পাড়া সব জায়গাতেই এখন ফুটবল নিয়ে আলোচনা। কেউ পছন্দের দলের জার্সি, পতাকা কিংবা কেউ কেউ পছন্দের খেলোয়াড়ের নম্বর সংবলিত জার্সি পড়ে মাতাচ্ছেন সব জায়গা।
ফুটবল নিয়ে এই উন্মাদনা আজ থেকে নয়। বহু বছর আগে থেকেই চলছে এই উন্মাদনা। এমনকি ফুটবল নিয়ে হলিউড, বলিউড, ঢালিউডে নির্মিত হয়েছে অনেক চলচ্চিত্র। ফুটবল নিয়ে খুব একটা বড় বাজেটের সিনেমা নির্মাণ হয়নি। বড় বাজেট না হলেও আলোচিত বেশ কিছু সিনেমা রয়েছে ফুটবল নিয়ে।
এবার দেখে নেয়া যাক, ফুটবল নিয়ে নির্মিত কিছু চলচ্চিত্র-
ফুটবল নিয়ে প্রথম কি সিনেমা নির্মাণ হয়েছে, সেটা সঠিক করে বলা সম্ভব নয়। তবে প্রথম দিককার আলোচিত ছবি ‘দ্য আর্সেনাল স্টেডিয়াম মিস্ট্র’। ১৯৩৯ সালে মুক্তি পায় সিনেমাটি। আর্সেনাল স্টেডিয়ামে ঘটে যাওয়া এক খুনের ঘটনা নিয়ে নির্মাণ করা হয়। ছবিতে আর্সেনালের ফুটবলার ও স্টাফ ক্লিফ বেস্টিন, এডি হেপগুড অভিনয় করেন।
বিশ্বকাপ ফুটবল নিয়ে:
তিব্বতের ফুটবলপ্রেমী দুই খুদে সন্ন্যাসী ১৯৯৮ সালের বিশ্বকাপ ফাইনাল দেখতে তাদের আশ্রমে একটি টেলিভিশন সংগ্রহে নেমে পড়ে। এমন গল্প নিয়ে ১৯৯৯ সালে ‘দ্য কাপ’ ছবিটি ভুটানে মুক্তি পায় ছবিটি।
২০০৩ সালে জার্মান ছবি ‘দ্য মিরাকেল অব বার্ন’ ছবিটিও আলোচিত ছিল। এতে ১৯৫৪ সালের সুইজারল্যান্ড বিশ্বকাপ ফাইনালে শক্তিশালী হাঙ্গেরির বিরুদ্ধে অপ্রত্যাশিতভাবে পশ্চিম জার্মানির জয়কে ফুটিয়ে তোলা হয়েছে।
‘দ্য গেমস অব দেয়ার লাইভস’ ছবিটির মুক্তি পায় ২০০৫ সালে। ১৯৫০-এর বিশ্বকাপে ইংল্যান্ডকে আমেরিকার অপ্রত্যাশিতভাবে ১-০ গোলে হারানোর ঘটনা নিয়ে নির্মিত হয় ছবিটি।
মঙ্গোলিয়ার প্রত্যন্ত এলাকার তিন সাহসী লোকের গল্প ‘লা গ্রেন ফাইনাল’। ২০০২-এর বিশ্বকাপ ফাইনাল খেলা দেখতে টেলিভিশন খুঁজতে বের হয়। ফুটবল যে মহাদেশ, ধর্ম, গোত্র সবকিছু ছাপিয়ে যেতে পারে। সেটা উঠে আসে এ ছবিতে। ছবিটি আন্তর্জাতিকভাবেও বেশ সমাদৃত হয়।
ফুটবল নিয়ে নিয়ে সিরিয়াস ছবি ‘দ্য টু এসকোবারস’। ২০১০ সালে মুক্তি পায় ছবিটি। ছবিতে লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার কুখ্যাত এক দুর্নীতিবাজ পাবলো এসকোবার ও ফুটবলার আন্দ্রে এসকোবারের কাহিনি তুলে ধরা হয়েছে। ১৯৯৪ সালের বিশ্বকাপে ফুটবলার এসকোবারের আত্মঘাতী গোলে কলম্বিয়া হারার পর দেশটিতে শুরু হয় এসকোবার বিরোধী আন্দোলন। এমনকি তাকে হত্যাও করা হয়।
বিশ্বকাপের কোয়ালিফাইং ম্যাচ দেখতে মরিয়া কয়েকজন ইরানি মেয়ে। সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে ছদ্মবেশে স্টেডিয়ামে ঢুকতে গিয়ে ধরাও পড়ে তারা। এমন গল্প নিয়ে ছবিটি মুক্তি পায় ২০০৬ সালে। ইরানিয়ান পরিচালক জাফর পানাহির ছবিটি বেশ কিছু পুরস্কারও পায়।
ফুটবল নিয়ে অন্যান্য ছবি:
এসকেপ টু ভিক্টরি: ফুটবল নিয়ে সর্বকালের সেরা সিনেমার তালিকায় রাখা হয় এই ছবিটাকে। জন হস্টনের পরিচালনায় ছবিটি মুক্তি পায় ১৯৮১ সালে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার এক গল্প নিয়ে নির্মিত এই সিনেমায় অভিনয় করেছেন সিলভেস্টার স্ট্যালোন, আরও আছেন কিংবদন্তি ফুটবলার পেলে এবং ববি মুরও।
গ্রিন স্ট্রিট হুলিয়ান: ২০০৫ সালে মুক্তি পাওয়া মুভিটি আছে এরপরই। ১০৯ মিনিটের সেই সিনেমায় ফুটবল হুলিগানদের নির্মমতার ব্যাপারটাও উঠে এসেছে।
গোল ট্রিলজি (২০০৫-২০০৮-২০০৯): ২০০৫ সালে মুক্তি পেয়েছিল সিনেমা ‘গোল! দ্য ড্রিমস বিগেইনস’। অখ্যাত এক ক্লাবের এক ফুটবলারের তারকা হয়ে ওঠার গল্প নিয়ে সিনেমাটি। এর সিক্যুয়েল ও প্রিকুয়েলও নির্মাণ হয়েছে। তারকা ফুটবলারদের সমাগম ছিল সিক্যুয়েলে।
পেলে-বার্থ অফ অ্যা লিজেন্ড (২০১৬): সর্বকালের সেরা ফুটবলার পেলেকে নিয়ে ২০১৬ সালে হলিউডে নির্মিত হয় ছবি ‘পেলে-বার্থ অফ অ্যা লিজেন্ড’। ছবিটি দেখলে পেলের বেড়ে ওঠার পুরো ব্যাপারটা ভালো করে বোঝা যাবে।
এছাড়াও মদের নেশায় আসক্ত সাবেক এক ফুটবলারের জীবনের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘ইয়েস্টারডেস হিরো’। ১৯৭৯ সালে মুক্তি পাওয়া ছবিটি মন ছুঁয়েছে অনেকেরই। ফুটবল ম্যানেজারের জীবন নিয়ে নির্মিত সিনেমা ‘এ শট অ্যাট গ্লোরি’ সিনেমাটি মুক্তি পায় ২০০০ সালে।
ডেভিড বেকহ্যাম তখন সুপার ফর্মে। তখনই ভারতীয় বংশোদ্ভূত পরিচালক গুরিন্দর চাঁদা নির্মাণ করলেন ‘বেন্ড ইট লাইক বেকহ্যাম’।
গ্রেগরিস গার্ল (১৯৮১) ফুটবল নিয়ে ব্রিটিশ রোমান্টিক কমেডি আছে অনেকেরই পছন্দের তালিকায়। দেখতে পারেন ফুটবল নিয়ে হংকংয়ের অ্যাকশন কমেডি ছবি শাওলিন সকার। আরও দেখতে পারেন রুডো এন্ড কার্সি (২০০৮), ড্যামনেড ইউনাইটেড, হোয়েন স্যাটারদে কামস, মিন মেশিন, গ্রেসি ছবিগুলো।
বলিউড ছবিতে ফুটবল:
ক্রিকেটের দেশ বলিউডে ফুটবল নিয়ে সিনেমা নেই বললেই চলে। কোন কোন সিনেমায় একটা কিংবা দুইটা দৃশ্য রাখা হয় ফুটবলের। যেমন ‘কাভি আলভিদা না কেহনা’য় শাহরুখের দৃশ্য। সেক্ষেত্রে ‘ধান ধানা ধান গোল গোল’ ছবিটাকে পূর্ণ মাত্রার সিনেমা বলা চলে। ‘সিকান্দার’ ছবিরও অনেকটা জুড়ে ছিল ফুটবল।
বাংলা ছবিতে ফুটবল:
জাগো (২০১০): বাংলাদেশে প্রথম ফুটবল নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেন খিজির হায়াত খান। ২০১০ সালে তিনি জাগো নামের চলচ্চিত্রটি নির্মাণ করেন।

No comments

Powered by Blogger.